New Google Map App - Coming in iPhone 5

13/12/2012 22:48

আইফোনের ইউজাররা অনেকদিন যাবত অপেক্ষা করে ছিল অ্যাপেল ম্যাপসের অল্টারনেটিভ গুগল ম্যাপসের জন্য। নতুন আইওএস ৬.০ র সাথে সাথে যে অ্যাপেল ম্যাপ্ ইন্ট্রোডিউসড করা হয়েছিল তা বেশিরভাগ ক্ষেত্রেই কাজ করছিল না অনেক দেশেই। অস্ট্রেলিয়ার অনেক ইউজাররাই এটি ব্যবহার করে রুরাল এরিয়াতে বিপদে পরেছিলেন। এটি গুগলের একটি ভাল পদক্ষেপ, তারা তাদের ম্যাপিং অ্যাপসটি আজ অথবা আগামিকালের মধ্যেই অ্যাপেল স্টোরে সাবমিট করবে অ্যাপরুভাল পাওয়ার জন্য।

 


গুগল তাদের গুগল ম্যাপসের – আইওএস এসডিকে উন্মুক্ত করে দিয়েছ এপ্লিকেশন ডেভেলপারদের জন্য।  এতে করে এপ্লিকেশন ডেভেলপাররা যখন নতুন কোন এপ্লিকেশন ডেভেলপ করবে তখন তারা অ্যাপেলের ইন-হাউস ম্যাপস না ব্যবহার করে গুগলের ম্যাপ ব্যবহার করতে পারবেন। আমরা সকলেই জানি যে, গুগলের ম্যাপের অল্টারনেটিভ এখনও বাজারে আসেনি।
ধারনা করা হচ্ছে যে, অ্যাপেল খুব শীঘ্রই ম্যাপিং সফটওয়ার কোম্পানি “টমটমকে” টেকওভার করবে যাতে খুব তাড়াতাড়িই তাদের ইন-হাউস ম্যাপিং এপ্লিকেশনটি ইমপ্রুভ করতে পারে।

 

গুগলের ব্লগ পোস্টের নোট হিসাবে এই ম্যাপিং সফটওয়ারটি আইফোন আই ও এস ৫.১ অথবা হাইয়ার ভার্সনের জন্য ছাড়া হচ্ছে। কিন্তু অ্যাপেলের টার্ন বাই টার্ন ভয়েস নেভিগেশন সার্ভিস কেবলমাত্র আইফোন ৪ এস এবং আইফোন ৫ এর জন্য এভেলেবল হবে।
এই এপ্লিকেশনটি ৪০ টি দেশ এবং ২৯ টি ভাষাতে এভেলেবল হবে।