Facebook Search - What is it?

18/01/2013 14:09

 

তবে এই পরিবর্তন আসছে তাদের সার্চ সিস্টেমের উপর। তারা তাদের এই সার্চ সিস্টেমের নাম দিয়েছে “গ্রাফ সার্চ”। গ্রাফ সার্চ আসলে কি?

 

গ্রাফ সার্চ কিন্তু ওয়েব সার্চ নয়। তাই যদি কোন ফেসবুক ইউজার গ্রাফ সার্চে “উকিপিডিয়া” লিখে সার্চের চেষ্টা করে তাহলে কোনো রেজাল্ট আসবে না। এটি আসলে সার্চ করবে ফেসবুকের মধ্যে যে সকল ইনফরমেশন আছে তার উপরেই। মানে হল ফেসবুকের মধ্যে অনেকেই বিভিন্ন ধরনের ইনফরমেশন, ছবি অথবা মিউজিক সম্বন্ধে আর্টিকেল শেয়ার করে। ওপেন গ্রাফ সিস্টেম সেইসকল ফ্রী ইনফরমেশনের উপরেই সার্চ করবে এবং এটি ইউজারদের বেটার রেজাল্ট দেখাবে এর মাধ্যমে। তাই স্বভাবতই গুগলের মতো সব বিষয়ে এর সার্চ ইঞ্জিনটি কাজ করবে না এবং যদি কোন সার্চের রেজাল্ট না পাওয়া যায়, তাহলে ফেসবুকে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসাবে “উইন্ডোজের বিং” ইঞ্জিনকে ব্যবহার করা হবে।

 

গ্রাফ সার্চের মেইন বৈশিষ্ট্য হল, এটির সার্চকে সীমাবদ্ধ্য করা হয়েছে – মানুষ, ফটো, জায়গা এবং মানুষের পচ্ছন্দের উপর। উদাহরণ হিসাবে বলা যেতে পারে – ডাক্তাররা কি ধরনের টিভি শো দেখতে পচ্ছন্দ করেন, কোন ধরনের নতুন পোশাক মার্কেটে এসেছে অথবা আপনার বন্ধুরা কি ধরনের ফেসবুক এপ্লিকেশন ডাউনলোড করছেন; এই ইনফরমেশনগুলোকে দেখতে পারবেন সার্চের মাধ্যমে। মূল ব্যাপার হল ফেসবুক ইউনিভার্সের মধ্যে যে ইনফরমেশন আছে তা আপনারা সার্চ করতে পারবেন।

 

এই সার্চের ফ্যাসিলিটি অনেকখানিই উপকারি ডেটিং সাইটগুলোর জন্য। এর মাধ্যমে যে কোন ইউজারই তাদের আশেপাশে যেকোন ভালো রেস্টুরেন্ট অথবা শপিং সেন্টার খুঁজে পেতে পারবেন অথবা কোন স্টোরে এখন “সেইল” চলছে সে ইনফরমেশনও পাওয়া যাবে সহজেই। ফেসবুক আসলে তাদের এড ইনকাম বাড়ানোর চেষ্টা করছে এই গ্রাফ সার্চের মাধ্যমে।